হুথি বিদ্রোহীরা হুমকি দিলো ইসরায়েলগামী সব জাহাজে হামলার

রিপোর্টার :
  • আপডেট সময় : শনিবার, ৪ মে, ২০২৪
  • ৩৬০ সাংবাদটি পড়া হয়েছে

এবার ইসরায়েলগামী সব জাহাজে হামলার হুমকি দিলো ইয়েমেনের ইরান-সমর্থিত বিদ্রোহী গোষ্ঠী হুথি। শুক্রবার (৩ মে) গোষ্ঠীটির সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি এক টেলিভিশন বক্তৃতায় এ ঘোষণা দেন। দক্ষিণ গাজার রাফাহ শহরে ইসরায়েলি বাহিনীর স্থল অভিযানের ঘোষণা দিতেই, এমন ঘোষণা দিলো হুথি।ইয়াহিয়া সারি বলেন, ভূমধ্যসাগর দিয়ে ইসরায়েলি বন্দরের দিকে যাওয়া যেকোনো জাহাজ আমাদের লক্ষ্যবস্তুতে পরিণত হবে। সম্প্রচারের সঙ্গে সঙ্গে এই ঘোষণা কার্যকর হবে। আর আমাদের অস্ত্রগুলো যেকোনো অঞ্চলে হামলা চালাতে সক্ষম।

তিনি আরও বলেন, স্থায়ী যুদ্ধবিরতিতে পৌঁছাতে না পারাটাও ইসরায়েলগামী জাহাজগুলোতে হামালা চালানোর আরেকটি কারণ। গাজায় ইসরায়েলি বাহিনী আগ্রাসন বন্ধ না করা পর্যন্ত ও গাজা উপত্যকায় ফিলিস্তিনি জনগণের উপর অবরোধ প্রত্যাহার না হওয়া পর্যন্ত আমাদের হামলা অব্যাহত থাকবে ও ক্রমেই বাড়তে থাকবে।গত বছরের নভেম্বর থেকে লোহিত সাগর, বাব আল-মান্দাব প্রণালী ও এডেন উপসাগরের গুরুত্বপূর্ণ শিপিং চ্যানেলে ইসরায়েলগামী জাহাজে লক্ষ্য করে বারবার ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা করে আসছে।

 

মূলত ফিলিস্তিনের গাজা উপত্যকার ইসরায়েলি আগ্রাসন বন্ধের দাবিতে এই হামলা চালাচ্ছে গোষ্ঠীটি। তাদের হামলার কারণে বেশ কয়েকটি বড় শিপিং কোম্পানি লোহিত সাগর দিয়ে জাহাজ চলাচল স্থগিত করেছে। এসব জাহাজ এখন আফ্রিকা ঘুরে কয়েক হাজার মাইল পথ অতিরিক্ত পাড়ি দিয়ে এশিয়া থেকে ইউরোপ-আমেরিকায় যাতায়াত করছে। এর ফলে পণ্য পরিবহনের খরচ যেমন বেড়ে গেছে, তেমনি ক্ষতিগ্রস্ত হচ্ছে বিশ্ব বাণিজ্য।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যরা যা পছন্দ করছে
© All rights reserved © 2024 bdnews24us.com